মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ মার্চ ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর এলাকায় চট্টগ্রাম পবিস-৩ কর্তৃক ব্যাপক কর্মযোগ্য।


প্রকাশন তারিখ : 2019-03-14

কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দৃঢ় সংকল্পকে সামনে রেখে বর্তমান সরকার কাজ করে যাচ্ছেন। কর্মসংস্থান সৃষ্টি এবং দেশের অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে সমগ্র বাংলাদেশে প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। যার মধ্যে চট্টগ্রাম জেলার মীরসরাই, সীতাকুন্ড এবং ফেনী জেলার সোনাগাজীতে অবস্থিত “বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর” অন্যতম। এ অর্থনৈতিক অঞ্চলটির আয়তন প্রায় ২৫ হাজার একর এবং যার অনেকটা অংশ জুড়ে রয়েছে মীরসরাই। “বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর” এলাকায় মাটি ভরাট ও অবকাঠামোগত উন্নয়ন কাজে নিয়োজিত বিভিন্ন দেশী/বিদেশী প্রতিষ্ঠানকে বিদ্যুৎ সংযোগ প্রদানের লক্ষ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড/চট্টগ্রাম পবিস-৩ কর্তৃক নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড/চট্টগ্রাম পবিস-৩ কর্তৃক একটি ২০ এমভিএ উপকেন্দ্র (বেজা-১) নির্মাণপূর্বক বিদ্যুতায়ন করা হয়েছে। বর্তমানে আরো ২টি উপকেন্দ্র নির্মাণ কাজ চলমান রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর এলাকায় প্রথম শিল্প প্রতিষ্ঠান হিসেবে জিনিয়ান কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিঃ এ বিদ্যুৎ সংযোগ প্রদান করেছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড/চট্টগ্রাম পবিস-৩। উক্ত প্রতিষ্ঠান খুব দ্রুত তাদের উৎপাদন শুরু করবে।

 

মাননীয় প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক জনাব মোঃ আবুল কালাম আজাদ এবং বেজার নির্বাহী চেয়ারম্যান জনাব পবন চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর এলাকা পরিদর্শনের জন্য গত ০৩/০৩/২০১৯খ্রিঃ তারিখ আগমণ করেন। উক্ত দিন তাঁরা চট্টগ্রাম পবিস-৩ এর বেজা-১ (২০ এমভিএ) উপকেন্দ্র পরিদর্শন করেন এবং বৃক্ষ রোপন কর্মসূচীতে অংশগ্রহণ করেন। পরিদর্শনকালে প্রতিকূল পরিবেশে বাপবিবো/চট্টগ্রাম পবিস-৩ কর্তৃক বেজা এলাকায় লাইন নির্মাণ ও উপকেন্দ্র নির্মাণ কাজের ভূয়সী প্রসংশা করেন এবং চট্টগ্রাম পবিস-৩ এর জেনারেল ম্যানেজার জনাব শাহ্ জুলফিকার হায়দার (পিইঞ্জ)-কে বৈদ্যুতিক সংযোগ কর্মকান্ডের অগ্রগতি অব্যাহত রাখার নির্দেশনা দেন।

 

এছাড়াও পল্লী বিদ্যুতায়ন বোর্ড এর চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) অর্থনৈতিক অঞ্চলে দ্রুত বিদ্যুৎ সংযোগ এবং বিদ্যুৎ বিভ্রাট বিহীন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য চট্টগ্রাম পবিস-৩ এর জেনারেল ম্যানেজার-কে নির্দেশনা প্রদান করেন। এ প্রেক্ষিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

 

সরকার এর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দৃঢ় সংকল্পকে সামনে রেখে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর জেনারেল ম্যানেজার জনাব শাহ্ জুলফিকার হায়দার (পিইঞ্জ) এর নেতৃত্বে পবিস এর কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ পবিস এর ভৌগলিক এলাকার বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর এলাকার জন্য ভিলেজ ইলেকট্রিশিয়ান প্রশিক্ষণ চলমান রয়েছে। প্রাথমিকভাবে ৫০০জন আবেদনকৃত প্রার্থীর মধ্যে চট্টগ্রাম পবিস-৩ ১ম ধাপে ৩৫ জন, ২য় ধাপে ৪০ জন বেকার যুবককে নিয়ে প্রশিক্ষণ ফি ব্যতীত ভিলেজ ইলেকট্রিশিয়ান প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। বর্তমানে ৩য় ধাপে ৪০ জন বেকার যুবককে নিয়ে প্রশিক্ষণ ফি ব্যতীত ভিলেজ ইলেকট্রিশিয়ান প্রশিক্ষণ চলমান রয়েছে। সীতাকুন্ড, মীরসরাই এবং সোনাগাজী অঞ্চলে অবস্থিত “বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর” এলাকায় গড়ে উঠা বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে ওয়্যারিং সহ ইলেকট্রিক্যাল বিভিন্ন কাজ করে ট্রেনিং প্রাপ্ত যুবকরা তাদের কর্মসংস্থান এবং আর্থ সামাজিক উন্নতির মাধ্যমে নিজেদেরকে এবং বাংলাদেশকে আরো উচ্চ স্থানে নিয়ে যেতে পারবে বলে আশা করা যায়।


প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ম্যানুয়েল বিতরণ করছেন চট্টগ্রাম পবিস-৩ এর জেনারেল ম্যানেজার জনাব শাহ্ জুলফিকার হায়দার, পিইঞ্জ।


Share with :

Facebook Facebook